ভারতীয় সংবিধান

Constitution of India


একটি রাস্ট্র যে যে মৌলিক শর্তের ভিত্তিতে প্রশাসিত হবে সেই শর্তগুলির সংকলনকে  'সংবিধান' বলা হয় । রাষ্ট্রের শাসন তন্ত্রের কাঠামো প্রশাসনিক প্রতিষ্ঠান সমূহ এবং তাদের মুখ্য পদাধিকারী দের ভূমিকা, ক্ষমতা, দায়িত্ব ও দায়বদ্ধতার পূর্ণ চিত্র থাকে প্রত্যেকটি সভ্য দেশের লিখিত সংবিধানে । 

ব্রিটেন ব্যতিরেকে বিশ্বের প্রায় প্রত্যেকটি গণতান্ত্রিক রাষ্ট্রের লিখিত সংবিধান আছে 

 সারা বিশ্বের লিখিত সংবিধান গুলির মধ্যে আয়তনে বৃহত্তম ভারতীয় সংবিধান । সংবিধান গৃহীত হওয়ার সময় ( 26 শে নভেম্বর 1949 সালে) এতে ছিল 22 টি পার্ট, 395 টি অনুচ্ছেদ এবং 8 টি তফশিল ।


ভারতীয় সংবিধান এক নজরে


দীর্ঘ 200 বছর ধরে ব্রিটিশ শাসনাধীনে থাকা ভারতবর্ষ যখন স্বাধীন হয় তখন দেশের শাসনতন্ত্রেও  ব্রিটিশ পার্লামেন্টারি ব্যবস্থার বড় প্রভাব লক্ষিত হয় । ভারতের সাংবিধানিক ব্যবস্থার ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে কোম্পানির শাসনের ফলে ব্রিটিশ রাজের প্রত্যক্ষ শাসনাধীনে আসা এবং পরবর্তীকালে জাতীয় আন্দোলনের প্রভাবে ভারতবাসীদের উত্তোরত্তোর স্বায়ত্ত শাসন দেওয়ার প্রয়াস প্রতিফলিত হয়েছে বিভিন্ন সময় গৃহীত শাসন সম্পর্কিত মৌলিক আইন গুলিতে,  যেমন - 


➨  1773 সালের রেগুলেটিং অ্যাক্ট ভারতে কোম্পানি শাসনের ওপর ব্রিটিশ পার্লামেন্টে নজরদারি কায়েম করে এবং ওয়ারেন হেস্টিংস ভারতের গভর্নর জেনারেল হন । এই সাথে কলকাতায় সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয় এবং বেঙ্গল প্রেসিডেন্সি মাদ্রাজ ও বোম্বে প্রেসিডেন্সির তুলনায় অধিক গুরুত্ব পায় ।


➨ 1784 সালে গৃহীত পিটের ভারত শাসন আইন কোম্পানির শাসনের ওপর ব্রিটিশ পার্লামেন্টের নজরদারির পরিসর বৃদ্ধি পায় এবং ছয় সদস্যের এক বোর্ড অফ কন্ট্রোল নিযুক্ত হয় যার অন্যতম সদস্য ছিলেন কাউন্সিলর এক্স চেকার ও সেক্রেটারি অফ স্টেট ।


 1813 সালের চার্টার আইন এর মাধ্যমে চা ও চিনে বাণিজ্য ছাড়া অন্যান্য ক্ষেত্রে ইস্ট ইন্ডিয়া কোম্পানির একচেটিয়া আইনের অবসান ঘটানো হয় ।


 1853 সালের চার্টার আইন প্রথম ভারতের পার্লামেন্টারি ব্যবস্থার ভিত্তি সুদৃর করে এবং সেইসাথে আইন বিভাগে (Legislature) এবং নির্বাহীক বিভাগ (Executive)  এর মাধ্যমে পৃথকীকরণ ঘটায় ।


 1858 সালে ভারত শাসন আইন সিপাহী বিদ্রোহের প্রেক্ষিতে গৃহীত বিশেষ আইন । এই আইনের মাধ্যমে ভারতে কোম্পানির শাসনের অবসান ঘটিয়ে দেশের শাসনভার সরাসরি ব্রিটিশ রাজের হাতে ন্যস্ত হয় এবং এই শাসনভার সামলানোর দায়িত্ব দেয়া হয় সেক্রেটারি অফ স্টেট এর হাতে 


➨ 1892 সালে ইন্ডিয়ান কাউন্সিল অ্যাক্ট এর মাধ্যমে ভারতে প্রাদেশিক আইনসভা গঠিত হয় ।


➨ 1909 সালের ইন্ডিয়ান কাউন্সিল অ্যাক্ট (মর্লি- মিন্টো সংস্কার) মাধ্যমে কাউন্সিল গুলির পরিধি বিস্তার ও প্রত্যক্ষ নির্বাচনের সংস্থান নিয়ে আসে ।

 

➨ 1935 সালের ভারত শাসন আইন পরবর্তীকালে স্বাধীন ভারতের সংবিধানের অন্যতম ভিত্তি প্রতিষ্ঠা করে। এই আইনের ফলে প্রাদেশিক স্বায়ত্তশাসন এর পরিধি বিস্তৃত হয় এবং প্রথম এক ফেডারেল ব্যবস্থা স্থাপিত হয় ।