প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর লিভারের যান্ত্রিক সুবিধা ও উদাহরণ

Mechanical advantages and examples of first, second and third class levers

নলকূপের হাতল, কাঁচি, সাঁড়াশি, পেরেক তোলার হাতুড়ি, বেলচা, কোদাল, প্রভৃতি প্রথম শ্রেণীর লিভারের উদাহরণ । এক চাকার হাত গাড়ি, সিপি খোলার চাবি, যাঁতি, নৌকার দাঁড়, ছিপি ছাপার যন্ত্র, প্রভৃতি দ্বিতীয় শ্রেণীর লিভারের উদাহরণ । মানুষের বাহু, চিমটা, মাল তোলার ক্রেন, পাউরু কাটার ছুরি, মুখের চোয়াল, মাছ ধরার ছিপ প্রভৃতি তৃতীয় শ্রেণীর লিভার। চিমটাতে তৃতীয় শ্রেণীর দুটি লিভার একসঙ্গে কাজ করে । নীচে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর লিভারের যান্ত্রিক সুবিধা ও উদাহরণ সম্পর্কে আলোচনা করা হয়েছে । 


প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর লিভারের যান্ত্রিক সুবিধা ও উদাহরণ 


লিভার (Lever) 

লিভার হলো এমন একটি সোজা বা বাঁকানো শক্ত দন্ড যা  একটি স্থির বিন্দু কে কেন্দ্র করে এ বিন্দুর চারিদিকে অবাধে ঘুরতে পারে । এই স্থির বিন্দু কে লিভারের আলম্ব (Fulcrum) বলে । আলম্বের একই দিকে বা বিপরীত দিকে দুটি বিন্দুর একটিতে বল এবং অন্যটিতে ভার প্রয়োগ করা হয় । আরম্ভ থেকে বলের প্রয়োগ বিন্দুর দূরত্বকে বলবাহু (power arm) এবং আলম্ব থেকে ভাঁড়ের প্রয়োগ বিন্দুর দূরত্বকে রোধবাহু (Load arm) বলে । 

  ◼  লিভার এর প্রকারভেদ : (Kinds of levers)

আলম্ব, প্রযুক্ত বল ও ভারের প্রয়োগ বিন্দুর পারস্পারিক অবস্থানের উপর নির্ভর করে লিভারকে তিন শ্রেণীতে ভাগ করা যায় । (i)  প্রথম শ্রেণীর লিভার (ii) দ্বিতীয় শ্রেণীর লিভার এবং (iii)তৃতীয় শ্রেণীর লিভার । 

● (i) প্রথম শ্রেণীর লিভার : যে লিভারে আলম্ব বিন্দুর একদিকে ভার এবং অন্যদিকে প্রযুক্ত বল ক্রিয়া করে, তাকে প্রথম শ্রেণীর লিভার বলে । এই লিভারের প্রযুক্ত বলের অভিমুখ ভাঁড়ের অভিমুখে হয় । 

প্রথম শ্রেণীর লিভার


 ◆  এই লিভারের যান্ত্রিক সুবিধা 1 এর চেয়ে বেশি, 1 এর সমান এবং 1 এর চেয়ে কম হতে পারে ।

উদাহরণ : নলকূপের হাতল, কাঁচি, সাঁড়াশি, পেরেক তোলার হাতুড়ি, বেলচা, কোদাল প্রভৃতি প্রথম শ্রেণীর লিভার । ঢেঁকির যান্ত্রিক সুবিধা 1 এর কম এবং সাধারণ তুলা দন্ডের যান্ত্রিক সুবিধা 1 এর সমান । 


  ●  দ্বিতীয় শ্রেণীর লিভার :  যে লিভারের এক প্রান্তে আলম্ব থাকে ও অপর প্রান্তে বল প্রয়োগ করা হয় এবং আলম্ব ও বলের প্রয়োগ বিন্দুর মাঝের কোনো স্থানে ভার ক্রিয়া করে, তাকে দ্বিতীয় শ্রেণীর লিভার বলে । এই লিভারে প্রযুক্ত বল ওভার পরস্পর বিপরীত অভিমুখে ক্রিয়া করে । 

দ্বিতীয় শ্রেণীর লিভার


 ◆ এই লিভারের যান্ত্রিক সুবিধা সবসময় 1 এর বেশি হয় ।

◐  উদাহরণ : এক চাকার হাত গাড়ি, ছিপি খোলার চাবি, নৌকার দাঁড়, যাঁতি, ছিপি চাপার যন্ত্র প্রভৃতি দ্বিতীয় শ্রেণীর লিভার । 


  ● তৃতীয় শ্রেণীর লিভার :  যে লিভারে এক প্রান্তে আলম্ব ও অন্য প্রান্তে ভার থাকে এবং দুই প্রান্তের মাঝের যে কোন বিন্দুতে প্রযুক্ত বল ক্রিয়া করে, তাকে তৃতীয় শ্রেণীর লিভার বলে । এই লিভারে ভারও প্রযুক্ত বল পরস্পর বিপরীত অভিমুখে ক্রিয়া করে । 

তৃতীয় শ্রেণীর লিভার


 ◆ এই লিভারের যান্ত্রিক সুবিধা 1 এর কম হয় ।

উদাহরণ :  মানুষের বাহু, চিমটা, মাল তোলার ক্রেন, পাউরুটি কাটার ছুরি, মুখের চোয়াল, মাছ ধরার ছিপ, প্রভৃতি তৃতীয় শ্রেণীর লিভার । চিমটা তৃতীয় শ্রেণীর দুটি লিভার একসঙ্গে কাজ করে ।