লোকসভার অধ্যক্ষ (speaker)

Speaker of the Lok Sabha

ভারতীয় আইনসভার নিম্ন কক্ষে সবার কার্য পরিচালনার ভার ন্যস্ত থাকে, লোকসভার অধ্যক্ষ বা স্পিকারের ওপর । সাধারণ নির্বাচনের পর লোকসভার প্রথম অধিবেশনের প্রথম ভাগে লোকসভার সদস্যদের দ্বারা এবং তাদের মধ্যে থেকেই একজন স্পিকার রূপে নির্বাচিত হন । 


লোকসভার অধ্যক্ষ বা স্পিকার 


স্পিকার হওয়ার পূর্বে তিনি যে রাজনৈতিক দলেরই সদস্য হন না কেন স্পিকার রূপে নির্বাচিত হওয়ার পর এবং স্পিকার থাকাকালীন তিনি সম্পূর্ণ নিরপেক্ষভাবে সভার কার্য পরিচালনা করেন । স্পিকার পদে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পূর্বে একজন কার্যনির্বাহী (প্রোটেম) স্পিকার থাকেন এবং নির্বাচিত স্পিকার কার্যভার গ্রহণের পূর্বে তিনি পদত্যাগ করেন । 


লোকসভার অধ্যক্ষের মেয়াদ 


সাধারণত লোকসভা যতদিন কার্যশীল থাকে, লোকসভার স্পিকার ও ততদিন সপদে বহাল থাকেন সেই দিক থেকে স্পিকারের টার্ম পাঁচ বছর । লোকসভায় ভোটাভুটি সময় স্পিকার ভোট দেন না, কেবলমাত্র যদি প্রস্তাবের স্বপক্ষে এবং বিপক্ষে সমান সংখ্যক ভোট পড়ে তাহলে তিনি তার কাস্টিং ভোট দিতে পারেন । স্পিকারকে তার কাজে সহযোগিতা করার জন্য একজন ডেপুটি স্পিকার থাকেন । লোকসভার সদস্যদের দ্বারা এবং তাদের মধ্য থেকে একজন ডেপুটি স্পিকার নির্বাচিত হন ।


লোকসভার অধ্যক্ষের মর্যাদা 


মর্যাদা নিরিখে লোকসভার স্পিকার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির সমতুল্য । লোকসভা ও রাজ্যসভার যুগ্ম অধিবেশনে সভাপতিত্ব করেন লোকসভার স্পিকার । কোন বিল অর্থ বিল কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার আছে লোকসভার স্পিকারের। লোকসভার কোন সংসদের সদস্যপথ থাকবে না বাতিল হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার আছে লোকসভার স্পিকারের । 


লোকসভার অধ্যক্ষ সম্পর্কে সম্ভাব্য প্রশ্ন উত্তর 


1) লোকসভার স্পিকার মান মর্যাদা কার সমতুল্য ?

ANS:  সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি 

2) লোকসভায় সভাপতিত্ব করেন কে ?

ANS:  লোকসভার স্পিকার 

3) কোন বিল অর্থ বিল কিনা তা কে ঠিক করেন ?

ANS:  লোকসভার অধ্যক্ষ 

4) লোকসভার প্রথম অধ্যক্ষ ছিলেন কে ?

ANS:  গণেশ বাসুদেব মাভালঙ্কার 

5) লোকসভার স্পিকার কাদের দ্বারা নির্বাচিত হন ?

ANS:  লোকসভার সাংসদদের দ্বারা নির্বাচিত হন ?

6) সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে সভাপতিত্ব করেন কে ?

ANS:  লোকসভার স্পিকার 

7) লোকসভার স্পিকার কোন সময় তার কাস্টিং ভোট দিতে পারেন ?

ANS:  ভোটা ভুটির সময় টাই হলে (প্রস্তাবের স্বপক্ষেও বিপক্ষে সমান সংখ্যক সাংসদদের সমর্থন হলে ) 

8) দলত্যাগ বিরোধী আইনের দৃষ্টিকোণ থেকে লোকসভার কোন সাংসদ এর সদস্যপদ থাকবে না বাতিল হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার আছে কার ?

ANS:  লোকসভার স্পিকারের 

9) লোকসভার স্পিকার তার কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ করতে চাইলে, কার কাছে তাঁকে নিজের পদত্যাগ পত্র প্রেরণ করতে হবে ?

ANS:  লোকসভার ডেপুটি স্পিকার এর কাছে