পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর নাম কি 2023


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর নাম কি ২০২৩

পশ্চিমবঙ্গের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় । বর্তমানে তিনি পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, ভূমি ও ভূমি সংস্কার, তথ্য ও সংস্কৃতি, পর্বত অঞ্চল বিষয়ক, কৃষি,  বিদ্যুৎ,  কর্মী ও প্রশাসনিক সংস্কার, সংখ্যালঘু কল্যাণ ও মাদ্রাসা শিক্ষা, মন্ত্রী দায়িত্বে হলেন মমতা বন্দ্যোপাধ্যায় ।


পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৫৫ সালের ৫ই জানুয়ারি কলকাতার হাজরা অঞ্চলের এক নিম্ন মধ্যবিত্ত সনাতন ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন । পিতা প্রমিলেশ্বর বন্দ্যোপাধ্যায় ছিলেন বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী । কলকাতার শ্রী শিক্ষায়তন কলেজ থেকে বি এ ডিগ্রী সম্পূর্ণ করার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ডিগ্রী অর্জন করেন । পরে কলকাতার যোগেশচন্দ্র চৌধুরী আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রী অর্জন করেন । রাজনীতিতে প্রবেশ ছাত্রাবস্থাতেই । 


পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মজীবন 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার কর্মজীবনে প্রথম 2000 সালে ভারতের রেলমন্ত্রী হন । এবং ২০০৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় দ্বিতীয় বার রেলমন্ত্রী হন । রাজনীতিতে তিনি 1998 সালের 1 লা জানুয়ারি পশ্চিমবঙ্গের ভারতীয় জাতীয় কংগ্রেস ভেঙে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস দলটি প্রতিষ্ঠিত করেন । ২০১১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে প্রথমবার মুখ্যমন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়

এরপর আরো দুবার ২০১৬ সাল ও ২০২১ সালে পুনরায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছেন ।