মুঘল সম্রাট আকবর

মুঘল সম্রাট আকবর


মুঘল সাম্রাজ্যের শ্রেষ্ঠ সম্রাট আকবর । হুমায়ুনের মৃত্যুর পর 14 ফেব্রুয়ারি 1556 খ্রিস্টাব্দে আকবর সিংহাসনে বসেন এবং নিজের নামে খুতবা পাঠ করেন । আকবর ' শাহেনশা ' উপাধি নেন । বৈরাম খাঁ প্রধানমন্ত্রী বা ভকিল- উল- সুলতানেত রূপে নিযুক্ত হন । এবং ' খান-ই-খানান ' উপাধি পান । বৈরাম খাঁ সিকান্দার সুরীর বিরুদ্ধে অভিযান চালান । আকবর যখন সিংহাসনে বসেন তখন তার বয়স ছিল 13 বছর তাই বৈরাম খাঁ আকবরের অভিভাবক হিসাবে সাম্রাজ্য চালাতে থাকেন । 


মুঘল সম্রাট আকবর

          চুনার দুর্গের অধিপতি আদিল শাহ এর হিন্দু সেনাপতি হেমচন্দ্র বা হিমু বক্কাল দিল্লির দিকে অগ্রসর হন । বৈরাম খাঁ পীর মোহাম্মদ শেরওয়ানি কে সেনাসহ দিল্লিতে পাঠান তার্দি বেগকে আগ্রয় সাহায্যর জন্য । হিমু তার্দি বেগকে আগ্রায় পরাস্ত করেন এবং তার্দি বেগ আগ্রায় পালান । হেমচন্দ্র বা হিমু দিল্লির সিংহাসনে বসেন ' বিক্রমাদিত্য ' উপাধি নেন । আকবর সিরহিন্দে চলে যান এবং বৈরাম খাঁ তার্দি বেগকে হত্যা করেন দিল্লিতে তার ব্যর্থতার জন্য । 


            1556 খ্রিস্টাব্দে 5 ই নভেম্বর পানিপথের দ্বিতীয় যুদ্ধ হিমু পরাজিত হন এবং পালিয়ে যান । শাহ কুলিখান মাহরম নামে এক ব্যক্তিকে হত্যা করেন । 1557 খ্রিস্টাব্দের সিকান্দার শূর মূঘলদের কাছে বশ্যতা স্বীকার করেন । 1556-1560 খ্রিস্টাব্দ পর্যন্ত বৈরাম খাঁর অধীনে আকবর ছিলেন । আকবর আদগা খেল এবং মহম অনগার খাঁর - যে ষড়যন্ত্র করে 1560 খ্রিস্টাব্দে বৈরাম খাঁ কে হত্যা করেন । লোকে বৈরাম খাঁ কে ' খানবাবা ' উপাধি দেন । 


           1560 খ্রিস্টাব্দে বৈরাম খাঁ র মৃত্যু হলে মুঘল দরবারে অধিকাংশ কাজ মহম অনগা ও তাঁর পুত্র আদম খাঁ ও শাহিবুদ্দীনের নির্দেশে পরিচালিত হত । 1564 খ্রিস্টাব্দ থেকে আকবর নিজ হাতে শাসনভার নেন । ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ 1560 থেকে 1564 খ্রিস্টাব্দ কে বলেছেন Period of Petticoat Government বা অন্তঃপুরীকার শাসনকাল । আকবর আদম খাঁর মৃত্যুদণ্ড দেন 1564 খ্রিস্টাব্দে এবং আদম খাঁর বৃদ্ধা মাতা মহম অনগা ভগ্নহৃদয়ে মারা যান । আকবর সিংহাসন নিষ্কন্টক করার জন্য তার ভাই মির্জা মোঃ হাকিম এর সঙ্গে গৃহযুদ্ধে জড়িয়ে পড়েন । 


আকবরের ধর্মীয় নীতি 


আকবরের মা হামিদা বানু বেগম ছিলেন পারসিক শিয়া মৌলবি মীর বাবা-দোস্ত-আলি-আকবর-জামির কন্যা । আকবরের গৃহ শিক্ষক আব্দুল লতিফ ও পারসিক শিক্ষক পীর মোহাম্মদ এর কাছে আকবর সুলহ-ই-কুল বা সকল ধর্মের সমন্বয় শিক্ষা নেন । 


দ্বিতীয়তঃ তার রাজপুত মহিষীদের প্রভাব এবং শেখ মুবারক ও তার দুই পুত্র ফৈজি ও আবুল ফজলের সঙ্গে তার বন্ধুত্ব তাঁকে ধর্মীয় ব্যাপারে প্রভাবিত করে । তাছাড়া বিভিন্ন ধর্ম মতের প্রচারকদের সান্নিধ্যে তার মনে গভীর প্রভাব পড়ে ধর্মীয় ব্যাপারে । 1575 খিষ্টাব্দে আকবর ফতেপুর সিক্রি তে ইবাদৎখানা স্থাপন করেন ধর্ম আলোচনার জন্য । এখানে হিন্দু ধর্ম ব্যাখ্যা করেন পুরুষোত্তম দাস ও দেবী, হরিবিজয় সূরী এবং বিজয়সেনসুরী জৈন ধর্ম ব্যাখ্যা করেন । জরাথুস্ট্র ধর্মমত ব্যাখ্যা করেন মহারাজজি রানা । 1579 খ্রিস্টাব্দে ফতেপুর সিক্রি তে মসজিদের ইমামকে সরিয়ে দিয়ে নিজে উপাসনা শুরু করেন এবং মাজাহার বা নির্দেশনামা জারি করে। নিজেকে ' ইমাম-ই -আদিল ' বা ঐসলামিক আইনের চূড়ান্ত ব্যাখ্যাকার বলে ঘোষণা করেন । এই মাজাহার টি তৈরি করেন শেখ মুবারক । ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ এই ঘোষণাপত্রটি কে অভ্রান্ত নির্দেশনামা বলে উল্লেখ করেছেন । 1582 খ্রিস্টাব্দে আকবর ' দীন-ই-ইলাহী 'নামে একটি নতুন ধর্ম প্রবর্তন করেন । 18 জন বিশিষ্ট মুসলমান ও বীরবল (মহেশ দাস) নামে এক হিন্দু এই ধর্মমত গ্রহণ করেন । রাজা ভগবান দাস ও মানসিংহ দীন-ই-ইলাহীগ্রহণ করতে অস্বীকার করেন । ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ এই নব ধর্মমত, তাঁর বুদ্ধি হীনতার স্মৃতিস্তম্ভ বলে উল্লেখ করেছেন । 1581-1582 খ্রিস্টাব্দে ইবাদৎখানায় ধর্মীয় বিতর্ক বন্ধ করে দেন । 


আকবরের শাসনব্যবস্থাঃ  

 শাসন ব্যবস্থায় সম্রাট ছিলেন সর্বেসর্বা । সম্রাটের পরে স্থান ছিল ভকিল বা প্রধানমন্ত্রী । দেওয়ান বা উজীর ছিলেন ছিলেন অর্থ বা রাজস্ব বিভাগের প্রধান । মীর বক্সী ছিলেন সামরিক প্রধান । সদর উস-সুদূর ছিলেন ধর্ম ও দাতব্য বিভাগের প্রধান । কাজি-উল-কাজাত ছিলেন প্রধান বিচারপতি । ধর্মনিরপেক্ষ বিচারককে বলা হত মীর আদল । মীরসামান ছিলেন সম্রাটের গৃহ পরিচালনার ভারপ্রাপ্ত কর্মচারী । দিওয়ান - ই - খালিসা ( চাষযোগ্য জমি ), দিওয়ান -ই-ট্যান ( জায়গীর ) , মুসরিফ-ই-মুমালিক (মহা গণনিক) , দারোগ-ই-ডাকচৌকি (পোস্টমাস্টার) , মির-বাহরী (নৌকা ও জাহাজ) , মীর-ই-মাল (রাজকীয় কোষাগার) , মির-মঞ্জিল  (ঘরবাড়ি) , মীর আতিল ( পদাতিক বাহিনীর প্রধান ) , ওয়াকিয়ানাবিশ (সংবাদ প্রেরক) , কুফিয়া নবিশ (গোপন চিঠি লেখক) এবং কারকারাজ (গুপ্তচর) । এছাড়া মনসবদারদের দেখার জন্য ছিল দিওয়ান ও বক্সী নামক কর্মচারী । 

     আকবর তার সম্রাজ্য কে 15 টি (মতান্তরে 12 টি) সুবা বা প্রদেশে ভাগ করেন । শাহজাহানের সময় সাম্রাজ্য 19 কি সুবায় ভাগ হয়েছিল । সুবার শাসনকর্তা কে সুবাদার বা সিপাহসলার বলা হত । সুবাদার ছাড়াও প্রত্যেক প্রদেশে একজন করে দেওয়ান থাকতেন । প্রত্যেকটি সুবা কয়েকটি সরকারের এবং প্রত্যেকটি সরকার কয়েকটি পরগনায় এবং প্রতিটি পরগনায় কয়েকটি গ্রামে বিভক্ত ছিল ।

      1582 খ্রিস্টাব্দে টোডরমল নতুন রাজস্ব ব্যবস্থা প্রবর্তন করেন । তিন ধরনের রাজস্ব পদ্ধতি প্রবর্তিত হয় । যথা যাবত বা যাবতি বা দহশালা, গাল্লাবক্স এবং নাক্স । যাবত বা যাবতি বা দহশালা ব্যবস্থার জন্যই টোডরমলের খ্যাতি । যাবত বা যাবতি ব্যবস্থা অনুসারে জমির উৎপাদিকা শক্তির উপর নির্ভর করে জমি কে চার ভাগে ভাগ করা হয় যথা, পোলাজ ( যে জমিতে সারাবছর চাষ হয় ) , পরৌতি ( যে জমি কিছুকাল চাষের পর উর্বরতার জন্য ফেলে রাখা হয় ) এবং বানজার ( কৃষিকাজের অনুপযুক্ত জমি ) । প্রথম তিন প্রকার জমিকে উত্তম, মধ্যম ও অধম তিন প্রকার ভাগ করে 1/3 ভাগ রাজস্ব স্থির হত । রাজস্ব নগদ টাকা বা শস্যে দেওয়া যেত । যাবতি এই ব্যবস্থা বিহার, এলাহাবাদ, অযোধ্যা,  দিল্লি, লাহোর, মুলতান, রাজপুতানা এই আটটি প্রদেশে চালু ছিল । গাল্লাবক্স বা বাতাই প্রথা অনুসারে জমি জরিপ করা হতো না । উৎপন্ন ফসলের 1/3 ভাগ সরকারকে দিতে হতো।  এই ব্যবস্থা সিন্ধু প্রদেশ, কাশ্মীর, কান্দাহার ও কাবুলে প্রচলিত ছিল । নাক্স প্রথা অনুসারে মোটামুটি একটি অনুমান ভিত্তিক রাজস্ব স্থির হত । জমি জরিপ করে উৎপাদিকা শক্তির উপর নয় । এই ব্যবস্থা কাথিয়াবাড়, বাংলাদেশ ও গুজরাটে চালু ছিল । গ্রাম স্তরে রাজস্ব আদায় করত পাটোয়ারি । পরগনা স্তরে রাজস্ব আদায় করত কানুনগো এছাড়া কানুনগো তাকাভি ঋণদানে কৃষকদের সাহায্য করত । সরকার বা জেলাস্তরে খাজনা আদায় করত আমিল, তাকে সাহায্য করত কারকুন (Accountant) ও খাজনাদার (কোষাধ্যক্ষ) । প্রদেশের রাজস্ব বিভাগের প্রধান ছিলেন দেওয়ান । 

        আকবর মনসবদারি প্রথা চালু করেন 1570 খ্রিস্টাব্দে । মনসবদার কথার অর্থ হল পদমর্যাদা । শুরুতে 66টি স্তরে মনসবদারেরা বিভক্ত ছিলেন । কিন্তু বাস্তবে তা ছিল 33 টি স্তরে বিভক্ত । মনসবদারেরা 5000-10000 যেকোনো পরিমাণ সৈন্য রাখতে পারতো । যুবরাজ দের জন্য ছিল পাঁচ হাজারের বেশি মনসব । সেলিম বা জাহাঙ্গীর এর জন্য ছিল 10000 মনসব । আকবর 12000 মন সব পদের সৃষ্টি করেন  মানসিংহ ও মির্জা আব্দুল আজিজ এর জন্য । 500 এর বেশি মনসবদার কে বলা হতো আমীর । মনসবদার পদের সঙ্গে ' জাত' ও 'সওয়ার' শব্দ দুটি জড়িয়ে আছে । এই দুটি কথার প্রকৃতি অর্থ নিয়ে গবেষকদের মধ্যে মতপার্থক্য রয়েছে । মোটকথা, ছাত্র ছিল মনসবদারের নিজ পদমর্যাদাসূচক শব্দ এবং সওয়ার ছিল সেই মনসবদারের অধীনস্থ সেনার সংখ্যাবাচক পদমর্যাদাসূচক শব্দ । আকবর দাগ ও হুলিয়া প্রথা চালু করেন । ঘোড়ার গায়ে চামড়া পুড়য়ে ক্রমিক নম্বর দেয়া হতো একে বলে দাগ । হুলিয়া ছিল সৈনিকদের দৈনিক বিবরণে লিখে রাখা । মুঘল যুগে জায়গীর প্রথার প্রধান বৈশিষ্ট্য হলো জমা ও হাসিল । 


আকবরের আমলে সাহিত্য, শিল্প সংস্কৃতি ও স্থাপত্যঃ  

আকবরের সময় দিল্লিতে হুমায়ুনের সমাধি নির্মাণ করা হয় । ফতেপুর সিক্রিতে আকবর সেলিম চিস্তির সমাধি তৈরি করেন । জামি মসজিদ, যোধাবাঈ রাজপ্রাসাদ, মরিয়ম এবং সুলতান রাজপ্রাসাদ, বীরবলের বাড়ি, দিওয়ান-ই-আম, দেওয়ান-ই-খাস, সেকেন্দায় আকবরের সমাধি এবং গুজরাট জয়ের স্মৃতি হিসেবে 176 ফুট উঁচু বুলান্দ দরওয়াজা তিনি নির্মাণ করেন । তাছাড়া আকবর অ্যাটক,   ফতেপুর সিক্রি ও এলাবাদ দুর্গ নির্মাণ করেন । 

         আকবরের প্রধান চিত্রকর ছিলেন মীর সৈয়দ আলি, আব্দুল সামাদ, যশোবন্ত, বসোয়ান প্রমুখ ।  তাঁর সময়ে রাজনামা (মহাভারত) চিত্রগুলি আঁকা হয় । রাজ নামাতে 69 টি পৃষ্ঠা ছিল । এরমধ্যে বারোটি এঁকেছিলেন বসোয়ান । মীর সৈয়দ আলী ও আব্দুল সামাদ দস্তান-ই-আমির হামজা নামের চিত্রগুলি আঁকেন । পারসিক সাহিত্য নিজামীর খামসা, মালির গুলিস্তান, হাফিজের দিওয়ান এবং জামিরের বাহারিস্তান গ্রন্থের ছবিগুলি আঁকেন তার সময়ের চিত্রকরেরা । জামি-অল-তোয়ারিক চিত্রগুলি আঁকেন বসোয়ান, লাল, ভীম, ধর্মদাস, মধু ও সুরদাস । মিশকিনা দারাবনামাতে ছবি আঁকেন । আকবরনামাতে ছবি আঁকেন শংকর, দৌলত, গোবর্ধন, এনায়েৎ পিন্ডরক । 

          আকবরের সময়ে তুলসীদাস ' রামচরিত মানস ' গ্রন্থ লেখেন । সুর সাগর স্রষ্টা সুরদাস, কবি প্রিয় বীরবল এবং রাজপ্রাসাদের শ্রেষ্ঠ রাজকীয় কবি আব্দুর রহিম খান-ই- খানান আকবরের রাজসভায় বিরাজ করতেন । 

          আকবরের সময় অনেকগুলি বই অনুবাদ করা হয় । অর্থববেদ ফার্সি তে অনুবাদ করেন ইব্রাহিম ,  সিরহিন্দ, শেখ সুলতান তিনজনে মিলে, লীলাবতী ও নলদময়ন্তী ফার্সীতে অনুবাদ করেন ফৈজী । রাজতরঙ্গিনী অনুবাদ করেন মুলাশাহ মহম্মদ । হরিবংশ পর্ব অনুবাদ করেন মৌলানা সুরি। পঞ্চতন্ত্র অনুবাদ করেন আবুল ফজল । রামায়ণ ফার্সি তে অনুবাদ করেন বাদায়ুনি । জাতক ফার্সি তে অনুবাদ করেন  মখমল খা । কাশ্মীরের ইতিহাস ফাঁসিতে অনুবাদ করেন মৌলানা সাহ । তুতিনামা এবং কোক শাস্ত্র ফারসি অনুবাদ করেন জিয়া নাক্স বন্দী । 


আকবরের চরিত্র কৃতিত্ব ও বিদেশিদের সঙ্গে সম্পর্কঃ 

        আকবর 1563 খ্রিস্টাব্দে হিন্দুদের ওপর থেকে জিজিয়া কর তুলে দেন । তিনি দাস প্রথা এবং সতীদাহ প্রথা নিষিদ্ধ করেন এবং বিধবা বিবাহ প্রথা চালু করেন। বিবাহের বয়স ছেলেদের ক্ষেত্রে 16 বছর মেয়েদের ক্ষেত্রে 14 বছর নির্দিষ্ট করে দেন । পর্তুগিজ দূত হিসাবে অ্যান্টোনিও ক্যাব্রাল আকবরের দরবারে আসেন । আকবর হাজী আব্দুল্লাহকে দূত হিসাবে পর্তুগীজদের কাছে পাঠান । ফাদার রুডলফ দূত হিসাবে তার রাজসভায় আসেন । 

          আকবর পারসিক উৎসব নওরোজ চালু করেন এবং পারসিক সৌর ক্যালেন্ডার গ্রহণ করা হয় । আকবর জৈন পন্ডিত হরি বিজয় সুবিকে কে ' জগতগুরু ' উপাধি দেন । এবং জিনচন্দ্রসুরী কে ' জগপ্রধান ' উপাধি দেন । 

          জেসুইট টনি মনসেরেট তাঁর দরবারে আসেন । আকবর ঝরকা প্রদর্শন এবং তসলিমা যৌথ প্রথার প্রচলন করেন । আকবরের সময় প্রথম দুর্ভিক্ষ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা হয় (1594-1598) খ্রিস্টাব্দে । আকবর খুব সুন্দর নাগারা বাজাতেন । আকবরের নির্দেশে বৈরাম খাঁ কে হত্যা করেন মুবারক খান । সেলিমের নির্দেশে আবুল ফজল কে হত্যা করেন বীরসিংহ বুন্দেলা । 25 অক্টোবর মধ্যরাত্রে আকবর আমাশয় আক্রান্ত হয়ে মারা যান 1605 খ্রিস্টাব্দে । তাকে সেকেন্দ্রায় সমাধিস্থ করা হয় । বৈরাম খাঁ এর মৃত্যুর পর আকবর দিল্লির শাসক শিবাউদ্দিন আৎকা খানকে প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করেন । আকবর তার রাজধানী আগ্রার ফতেপুর সিক্রি তে নিয়ে যান । আকবরের রাজসভায় সবচেয়ে বিখ্যাত সঙ্গীতজ্ঞ ছিলেন তানসেন । তার আসল নাম রামতনু পান্ডে । তানসেনের আবিষ্কৃত কয়েকটি গুরুত্বপূর্ণ রাগ হল মল্লার, তোড়ি, সরং ইত্যাদি । 


মুঘল সাম্রাজ্য গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর সহ

1) আবুল ফজল রচিত পুস্তক দুটির নাম কি ?

ANS:  আইন-ই-আকবরী ও আকবরনামা 

2) আরবরা কবে সিন্ধু দেশ জয় করে ?

ANS:  আনুমানিক 712 খ্রিস্টাব্দে 

3) দাহির কোথাকার রাজা ছিলেন ?

ANS:  সিন্ধু দেশের 

4) সোমনাথের মন্দির কে লুণ্ঠন করেন ?

ANS:  আফগানিস্তানের অন্তর্গত গজনী রাজ্যোর সুলতান মামুদ । 

5) সুলতান মামুদ কে ভারতে কে প্রথম বাধা দেন ?

ANS:  উত্তর-পশ্চিম ভারতের শাহী বংশের রাজা জয়পাল 

6) তহকিক-ই-হিন্দ গ্রন্থের রচয়িতা কে ?

ANS:  আল বিরুনি 

7) ভারতে তুর্কি সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  মোহাম্মদ ঘোরি 

8) দিল্লি সুলতানির প্রকৃত প্রতিষ্ঠাতা কে ?

ANS:  ইলতুৎমিস 

9) কুতুবউদ্দিন প্রতিষ্ঠিত আদি রাজবংশের নাম কি ?

ANS:  দাস বংশ 

10) কত খ্রিস্টাব্দে সুলতানি সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা হয় ?

ANS:  1206 খ্রিস্টাব্দে 

11) দিল্লির প্রথম ও শেষ নারী সুলতান কে ছিলেন ?

ANS:  সুলতানা রাজিয়া 

12) দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বিধি কে চালু করেন ?

ANS:  খলজী সুলতান আলাউদ্দিন খলজী 

13) কে তামার নোট প্রচলন করেছিলেন ?

ANS:  মুহাম্মদ বিন তুঘলক 

14) খলজি বংশের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  জালালুদ্দিন খলজি 

15) দাস বংশের শেষ সুলতান কে ছিলেন ?

ANS:  কায়কোবাদ 

16) আলাউদ্দিন খলজির কোন সেনাপতি দাক্ষিণাত্য অভিযানে নেতৃত্ব দেন ?

ANS:  মালিক কাফুর 

17) মুসলমানদের বাংলা বিজয়ের সময় বাংলা রাজা কে ছিলেন ?

ANS:  সেন বংশের রাজা লক্ষণ সেন 

18) চেঙ্গিস খাঁ কে ?

ANS:  মঙ্গল নেতা চেঙ্গিস খাঁ ইলতুৎমিসের রাজত্বকালে ভারত আক্রমণ করেন 

19) কুতুব মিনার কে নির্মাণ করেন ?

ANS:  ইলতুৎমিস 

20) গিয়াসউদ্দিন বলবনের নীতি কি ছিল ?

ANS: করত ও লৌহনীতি 

21) কোন সুলতান প্রথম দাক্ষিণাত্য জয় করেন ?

ANS:  আলাউদ্দিন খলজী 

22) দিল্লির সুলতানির প্রতিষ্ঠাতা কে ছিলেন ?

ANS:  কুতুবউদ্দিন আইবক 

23) ' সুলতানি যুগের আকবর ' কাকে বলা হয় ?

ANS:  ফিরোজ শাহকে 

24) দিল্লির শেষ সুলতান কে ছিলেন ?

ANS:  ইব্রাহিম লোদী 

25) পানিপথের প্রথম যুদ্ধ কবে হয় এবং কে পরাজিত হয় ?

ANS:  1526 খ্রিস্টাব্দে। দিল্লির সুলতান ইব্রাহিম লোদী পরাজিত হয় 

26) তালিকোটার যুদ্ধ কবে হয় ?

ANS:  1565 খ্রিস্টাব্দে 

27) বাংলায় বৈষ্ণব ধর্মের প্রচারক কে ছিলেন ?

ANS:  শ্রী চৈতন্যদেব 

28) মহাভারতের প্রথম বাংলা অনুবাদ কে করেন ?

ANS:  কবীন্দ্র পরমেশ্বর 

29) মুহাম্মদ বিন তুঘলক কোথা থেকে কোথায় রাজধানী নিয়ে যান আর নিয়ে আসেন ?

ANS:  দিল্লি থেকে দক্ষিণ ভারতের দেবগিরি বা দৌলতাবাদে এবং পুনরায় দিল্লিতে । 

30) শিখ ধর্মের প্রবর্তক কে বা প্রথম গুরু কে ?

ANS:  গুরু নানক 

31) খানুয়ার যুদ্ধ কবে এবং কাদের মধ্যে অনুষ্ঠিত হয় ?

ANS:  1527 খ্রিস্টাব্দে মেবারের রানা সংগ্রাম সিংহের সঙ্গে বাবরের 

32) কবুলিয়ত ও পাট্টা প্রদানের নীতি কে প্রবর্তন করেন ?

ANS:  শেরশাহ 

33) দিন-ই-ইলাহি কে প্রবর্তন করেন ?

ANS:  মোগল সম্রাট আকবর 

34) দিন-ই-ইলাহি কি ?

ANS:  মুঘল সম্রাট আকবর প্রবর্তিত নতুন ধর্মমত 

35) তবাকৎ-ই-নাসিরি কে রচনা করেন ?

ANS:  মিনহাজ উদ্দিন সিরাজ 

36) ভারতের তোতাপাখি কে ?

ANS:  আমির খসরু 

37) ইবন বতুতার ভারত ভ্রমণ কাহিনীর নাম কি ?

ANS:  কিতাব-উল-রাহলা (সফরনামা) 

38) মোহাম্মদ ঘোরী কে ছিলেন ?

ANS:  গজনীর শাসক ও দিল্লি বিজেতা ।

39) বখতিয়ার খলজি কে ছিলেন ?

ANS:  মোহাম্মদ ঘোরি তুর্কি সেনানায়ক যিনি লক্ষণ সেনের সময় বঙ্গদেশ জয় করেন ।

40) দিল্লিতে সুলতানি কে প্রতিষ্ঠা করেন ?

ANS:  কুতুবউদ্দিন আইবক 

41) কাকে ' লাখবক্স ' বলা হত ?

ANS:  কুতুবউদ্দিন আইবক কে 

42) খলজি বংশের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  জালাল উদ্দিন খলজি 

43) খলজি বংশের শ্রেষ্ঠ সুলতান কে ছিলেন ?

ANS:  আলাউদ্দিন খলজী 

44) দাক্ষিণাত্যের কোন রাজ্য আলাউদ্দিন প্রথম আক্রমণ করেন ?

ANS:  দেবগিরি 

45) আলাউদ্দিন কোন অঞ্চল থেকে মালিক কাফুর কে সংগ্রহ করেন ?

ANS:  গুজরাটের ক্যাম্বে থেকে ।

46) ইবন বতুতার ভ্রমণকাহিনীর নাম কি ?

ANS:  কিতাব-উল-রাহলা 

47) তৈমুর লং কোন সুলতানের আমলে ভারত বর্ষ আক্রমণ করেন ?

ANS:  মাহমুদ শাহ তুঘলকের আমলে 

48) কত সালে তৈমুর ভারত আক্রমণ করেন ?

ANS:  1398 খ্রিস্টাব্দে 

49) সৈয়দ বংশের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  সৈয়দ খিজির খাঁ 

50) লোদী বংশের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  বহলুল লোদী 

51) লোদী বংশের শেষ সুলতান কে ?

ANS:  ইব্রাহিম লোদী 

52) বাহমনী রাজ্যের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  আলাউদ্দিন রহমন শাহ 

53) বিজয়নগর রাজ্যের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  হরিহর ও বুক্কা 

54) বিজয়নগর শ্রেষ্ঠ রাজা কে ছিলেন ?

ANS:  কৃষ্ণদেব রায় 

55) কাকে ' অন্ধ্র কবিতার পিতামহ ' বলা হয় ?

ANS:  তেলেগু কবি পোড্ডান 

56) কাকে কাশ্মীরের আকবর বলা হয় ?

ANS:  জয়নুল আবেদিনকে 

57) মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  জহির উদ্দিন মোহাম্মদ বাবর 

58) বাবরের আত্মজীবনীর নাম কি ?

ANS:  তুজুক-ই-বাবরি 

59) হুমায়ুননামা কে রচনা করেন ?

ANS:  গুলবদন বেগম 

60) জাহাঙ্গীরের লেখা আত্মচরিত নাম কি ?

ANS:  তুজুক-ই-জাহাঙ্গীরী 

61) বাবরের পিতার নাম কি ?

ANS:  ওমর শেখ মির্জা 

62) কনৌজের যুদ্ধ / বিল গ্রামের যুদ্ধ কাদের মধ্যে হয়েছিল ?

ANS:  শের খাঁ ও হুমায়ুনের মধ্যে 

63) দিল্লিতে শূর বংশের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  শেরশাহ 

64) বাল্যকালে শেরশাহের নাম কি ছিল ?

ANS:  ফরিদ খাঁ 

65) গ্রান্ড ট্রাঙ্ক রোড সড়ক-ই-আজম কে নির্মাণ করেন ?

ANS:  শেরশাহ 

66) ঘোড়ার ডাক ব্যবস্থা কে প্রবর্তন করেন ?

ANS:  শেরশাহ 

67) শেরশাহ প্রবর্তিত দুটি দলিল কি ?

ANS:  কাবুলিয়াট ও পাট্টা 

68) শেরশাহ কিভাবে মারা যান ?

ANS:  কালিঞ্জর দুর্গ অবরোধকালে (1545 খ্রিঃ) 

69) শেরশাহের বাঙালি হিন্দু সেনাপতি কে ছিলেন ?

ANS:  ব্রহ্মজিৎ গৌড় 

70) হলদিঘাটের যুদ্ধ কখন হয়েছিল ?

ANS:   1576 খ্রিস্টাব্দে (আকবর ও রানা প্রতাপ সিংহের মধ্যে) 

71) হলদিঘাটের যুদ্ধে মুঘল সেনাপতি কারা ছিলেন ?

ANS:  মানসিংহ ও আসফ খাঁ 

72) আকবরের সর্বশেষ সামরিক অভিযান কি ?

ANS:  খান্দেশের অসীরগড় দুর্গ জয় (1601 খ্রিঃ) 

73) মনসবদারি প্রথা কে প্রবর্তন করেন ?

ANS:  আকবর 

74) আকবরের রাজত্বকালে দুজন ঐতিহাসিকের নাম উল্লেখ করো ?

ANS:  আবুল ফজল ও বাদায়ুনি 

75) মুঘল যুগের দুজন ইউরোপীয় পর্যটক এর নাম লেখ ?

ANS:  টেভার্নিয়ে ও বার্ণিয়ে 

76) আকবর প্রতিষ্ঠিত ধর্মসভা গৃহের নাম কি ?

ANS:  ইবাদৎখানা 

77) আকবরের সভাকবি কে ছিলেন ?

ANS:  বীরবল 

78) আকবরের রাজসভায় খ্যাতনামা সঙ্গীতজ্ঞ কে ছিলেন ?

ANS:  মিঞা তানসেন 

79) জাহাঙ্গীর কোন শিখ গুরুর প্রাণ দেন ?

ANS:  পঞ্চম শিখ গুরু অর্জুনমল বা অর্জুন 

80) জাহাঙ্গীর এর পূর্ব নাম কি ?

ANS:  সেলিম 

81) তাজমহল কে নির্মাণ করেন ?

ANS:  সম্রাট শাহজাহান 

82) ময়ূর সিংহাসন কে নির্মান করেন ?

ANS:  শাহজাহান 

83) ওরঙ্গজেব কি উপাধি নেন ?

ANS:  আলমগীর 

84) ওরঙ্গজেব কত সালে মারা যান ?

ANS:  1707 খ্রিস্টাব্দে (আহমদনগরে) 

85) শিখদের দশম ও শেষ গুরু কে ?

ANS:  গুরু গোবিন্দ সিং 

86) বান্দা বৈরাগীকে ?

ANS:  গুরু গোবিন্দের উত্তরসূরি ও শিখ বিদ্রোহের নেতা যিনি সম্রাট ফারুকশিয়ারের আদেশে নৃশংসভাবে নিহত হন (1716 খ্রিস্টাব্দে) 

87) কত খ্রিস্টাব্দে শিবাজীর রাজ্যভিষেক হয় ?

ANS:  1674 খ্রিস্টাব্দে (রায়গড়ে) 

88) মারাঠা শক্তির প্রতিষ্ঠাতা কে ?

ANS:  শিবাজী 

89) শিবাজী কি কি উপাধি গ্রহণ করেছিলেন ?

ANS:  'ছাত্রপতি' ও 'গো ব্রাহ্মণ প্রজাপালক

90) পুরন্দরের সন্ধি 1665 খ্রিস্টাব্দে কাদের মধ্যে হয়েছিল ? 

ANS:  শিবাজী ও ওরঙ্গজেব এর পক্ষে জয়সিংহের মধ্যে 

91) কোন সালে শিবাজী দেহত্যাগ করেন ?

ANS:  1680 খ্রিস্টাব্দে 

92) শিবাজী প্রবর্তিত রাজস্বের নাম লেখ ?

ANS:  চৌথ ও সরদেশমুখী 

93) শিবাজীর অশ্বারোহী বাহিনীর নাম কি ছিল ?

ANS:  'বর্গী' ও 'শিলাদার

94) কালিকট বন্দরে কোন পর্তুগিজ নাবিক প্রথম আসেন ?

ANS:  ভাস্কো-ডা-গামা 

95) হজরত মুহাম্মদ কত সালে জন্মগ্রহণ করেন ?

ANS:  570 খ্রীষ্টাব্দে 

96) ফিরোজ তুঘলকের আত্মজীবনীর নাম কি ?

ANS:  ফুতুয়াৎ- ই - ফিরোজশাহী । 

97) মাহুয়ান কে ছিলেন ?

ANS:  ভারতে আগত চিনা দোভাষী ও পর্যটক 

98) নিকোলো কন্টি কে ছিলেন ?

ANS:  ইটালির অন্তর্গত ভিনিশীয় পর্যটক 

99) সুলতান মাহমুদ সম্পর্কে জানা যায় এমন একটি গ্রন্থের নাম লেখ ?

ANS:  উতবি রচিত কিতাব উল ইয়ামিনি

100) সুলতানি আমলে আগত দুজন পর্তুগিজ পর্যটক এর নাম লেখ ?

ANS:  নুনিজ ও পায়াস 

101) আমির খসরু কে কেন ভারতের তোতা পাখি বলা হয় ? 

ANS:  তার কবিত্ব শক্তির জন্য 

102) কোন গ্রন্থ থেকে ইলতুৎমিসের রাজত্বকাল সম্পর্কে জানা যায় ?

ANS:  হাসান নিজামীর লেখা তাজ-উল-মাসির গ্রন্থ থেকে ।

103) মামুদ কে ছিলেন ?

ANS:  সুবক্তগিনের পুত্র ও গজনীর সুলতান ?

104) মামুদ কতবার ভারত আক্রমণ করেন ?

ANS:  17 বার (1000 খ্রিঃ থেকে 1027 খ্রিঃ পর্যন্ত) 

105) সুলতান মামুদের শেষ অভিযান কখন হয়েছিল ? 

ANS:  1027 খ্রিস্টাব্দে 

106) মামুদ কত সালে সোমনাথের মন্দির লুণ্ঠন করেন ?

ANS:  1025 খ্রিঃ থেকে 1026 খ্রিঃ 

107) সুলতান মাহমুদের সঙ্গে কোন তুর্কি পন্ডিত ভারতে আসেন ?

ANS:  পন্ডিত অলবেরুনি 

108) 'গাজি' ও 'বাৎশিকান' উপাধি কে গ্রহণ করেছিলেন ?

ANS:  মামুদ 

109) মুহাম্মদ ঘোরির প্রকৃত নাম কি ?

ANS:  শাহাবুদ্দিন মোহাম্মদ 

110) আইবক কথার অর্থ কি ?

ANS:  ক্রীতদাস 

111) কোন সুলতান নিজেকে 'খলিফার' সেনাপতি রূপে অভিহিত করেন ? 

ANS:  ইলতুৎমিস 

112) মধ্য এশিয়ার অন্তগর্ত খিবার কোন শাসক চেঙ্গিস খাঁর তাড়া খেয়ে ইলতুৎমিশের শরণাপন্ন হন ?

ANS:  শাহ জালালউদ্দিন মাঙ্গাবরনী 

113) ইলতুৎমিসের পর কে সিংহাসনে বসেন ?

ANS:  প্রথমে কিছুকালের জন্য তার পুত্র আরাম শাহ এর পরে কন্যা রাজিয়া 

114) দিল্লির প্রথম মহিলা শাসক কে ছিলেন ?

ANS:  সুলতানা রাজিয়া 

115) গিয়াসউদ্দিন বলবনের আমলে বাংলায় কে বিদ্রোহ করেন ?

ANS:  তুঘ্রিল খাঁ 

116) আলাউদ্দিন খলজির পুত্রের নাম কি ?

ANS:  খিজির খাঁ 

117) আলাউদ্দিন খলজির মেবার আক্রমণের সময় সেখানকার রানা কে ছিলেন ?

ANS:  রতন সিংহ 

118) পদ্মিনী কে ছিলেন ?

ANS:  মেবারের রানা রতন সিংহের স্ত্রী 

119) কোন সুলতান রেশনিং ব্যবস্থা বা মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেন ?

ANS:  আলাউদ্দিন খলজী 

120) আলাই দরওয়াজা কে নির্মাণ করেন ?

ANS:  আলাউদ্দিন খলজী 

121) খলজি বংশের শেষ সুলতান কে ? 

ANS:  কুতুব উদ্দিন মোবারক (1316-20)

122) তুঘলক বংশের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  গিয়াসউদ্দিন তুঘলক 

123) মহম্মদ বিন তুঘলকের প্রকৃত নাম কি ?

ANS:  জুনা খাঁ 

124) ইবন বতুতা কোন সুলতানের সময় ভারতে আসেন ?

ANS:  মহম্মদ বিন তুঘলকের আমলে 

125) তুঘলক বংশের শ্রেষ্ঠ শাসক কে ?

ANS:  মহম্মদ বিন তুঘলক 

126) মহম্মদ বিন তুঘলকের সময় দক্ষিণ ভারতের কোন স্বাধীন হিন্দু রাজ্য গঠিত হয়েছিল ?

ANS:  বিজয়নগর রাজ্য 

127) তুঘলক বংশের শেষ সুলতান কে ?

ANS:  নাসিরুদ্দিন মামুদ (মাহমুদ শাহ তুঘলক) 

128) সুলতানি যুগের আকবর কাকে বলা হয় ?

ANS:  ফিরোজ তুঘলক কে 

129) কে বাংলায় ইলিয়াস শাহী বংশের প্রতিষ্ঠা করেন ?

ANS:  শামসুদ্দিন ইলিয়াস শাহ (1342 খ্রিঃ)

130) হুসেন শাহী বংশের প্রতিষ্ঠা কে ?

ANS:  আলাউদ্দিন হুসেন শাহ 

131) সঙ্গম বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন ?

ANS:  দ্বিতীয় দেবরায় 

132) আদিনা মসজিদ কে নির্মান করেন ?

ANS:  সিকন্দার শাহ 

133) " মনসামঙ্গল " কাব্য কে রচনা করেন ? 

ANS:  কবি বিজয় গুপ্ত 

134) 'আলগিরনামা' কে রচনা করেন ?

ANS:  মির্জা মহম্মদ কাজিম 

135) বাবরের মাতার নাম কি ?

ANS:  কতুল নিগার খানুম 

136) বাবরের পিতার নাম কি ?

ANS:  ওমর শেখ মির্জা 

137) কখন কাদের মধ্যে ঘর্ঘরার যুদ্ধ হয়েছিল ?

ANS:  1529 খ্রিস্টাব্দে বাবর এবং বাংলা-বিহারের সম্মিলিত আফগান শক্তিসমূহের মধ্যে 

138) বাবরনামা কে ফার্সি ভাষায় অনুবাদ করেন ?

ANS:  পায়ান্দা খাঁ ও আবদুর রহিম খানু খানান 

139) হুমায়ুন কথার অর্থ কি ?

ANS:  ভাগ্যবান 

140) শের খাঁ কার গৃহ শিক্ষক ছিলেন ?

ANS:  বিহারের শাসনকর্তার পুত্র জালাল খাঁ র 

141) হুমায়ুন শেরশাহ কর্তৃক বিতাড়িত হয়ে কোথায় আশ্রয় নিয়েছিলেন ?

ANS:  সিন্ধু দেশের অমরকোটে 

142) আকবরের মাতার নাম কি ?

ANS:  হামিদা বানু 

143) আকবরের ধাত্রীমাতা কে ছিলেন ?

ANS:  মহাম অনাঘা 

144) বৈরাম খাঁ কে ছিলেন ?

ANS:  আকবরের অভিভাবক 

145) আকবরের রাজস্ব মন্ত্রী কে ছিলেন ?

ANS:  রাজা টোডরমল 

146) মালিক অম্বর কে ছিলেন ?

ANS:  আহমদ নগরের বিখ্যাত উজির ও সেনাপতি 

147) নুরজাহানের প্রকৃত নাম কি ?

ANS:  মেহেরুন্নিসা 

148) নুরজাহান কথার অর্থ কি ?

ANS:  জগতের আলো 

149) রামচরিত মানস কে রচনা করেন ?

ANS:  তুলসীদাস 

150) অর্জুমন্দ বানু কে ছিলেন ?

ANS:  নুরজাহানের ভ্রাতা আসিফ খানের কন্যা । পরবর্তীকালে তিনি শাহজাহানের বেগম মমতাজ হিসেবে প্রসিদ্ধি লাভ করেন 

151) শাহজাহানের চার পুত্রের নাম কি ?

ANS:  দারাশিকো, সুজা, ওঔরঙ্গজেব ও মুরাদ 

152) ওরঙ্গজেব কোন শিখ গুরুর প্রাণদণ্ড দেন ?

ANS:  শিখদের নবম গুরু তেগবাহাদুর 

153) পেশোয়া কাকে বলা হয় ?

ANS:  মারাঠাদের প্রধানমন্ত্রী কে 

154) আলবুকার্ক কে ছিলেন ?

ANS:  ভারতে পর্তুগিজ বাণিজ্য কেন্দ্র গুলি শাসনকর্তা 

155) কে কলকাতা নগরী প্রতিষ্ঠা করেন ?

ANS:  ইংরেজ বণিক জব চার্ণক (1690 খ্রিস্টাব্দে ) 

156) ফোর্ট উইলিয়াম দুর্গ কখন প্রতিষ্ঠিত হয় ?

ANS:  1700 খ্রিস্টাব্দে 

157) ফোর্ট উইলিয়াম দুর্গের নামকরণ কিভাবে হয় ?

ANS:  ইংল্যান্ডের রাজা তৃতীয় উইলিয়ামের  নামানুসারে 

158) মাদ্রাজে ইংরেজদের দুর্গের নাম কি ছিল ?

ANS:  ফোর্ট সেন্ট জর্জ 

159) মুঘল দরবারে কি কি গোষ্ঠী ছিল ?

ANS:  ইরানি, তুরানি ও হিন্দুস্থানী 

160) সৈয়দ ভাতৃদ্বয়ের নাম কি ?

ANS:  সৈয়দ হোসেন আলী খান ও সৈয়দ আব্দুল্লাহ খান 

161) নাদির শাহ কখন ভারত বর্ষ আক্রমণ করেন ?

ANS:  1739 খ্রিস্টাব্দে 

162) নাদির শাহের ভারত আক্রমণ কালে মুঘল সম্রাট কে ছিলেন ?

ANS:  মহম্মদ শাহ 

163) হায়দ্রাবাদের নিজাম বংশের প্রতিষ্ঠা কে ছিলেন ?

ANS:  নিজাম-উল-মলক আসফজা 

164) মুর্শিদাবাদ শহরের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  মুর্শিদকুলি খাঁ 

165) অযোধ্যা রাজ্যের প্রতিষ্ঠাতা কে ?

ANS:  সাদাৎ খাঁ 

166) শিখ ধর্মের প্রবর্তক কে ?

ANS:  গুরু নানক 

167) সর্বশেষ পেশোয়া কে ?

ANS:  দ্বিতীয় বাজিরাও 

168) তৃতীয় পানিপথের যুদ্ধ কত সালে কাদের মধ্যে হয় ?

ANS:  1761 খ্রিস্টাব্দে আহমদশাহ আব্দালি ও মারাঠাদের মধ্যে 

169) বাংলায় স্বাধীন নবাবী কে প্রতিষ্ঠা করেন ?

ANS:  মুর্শিদকুলি খাঁ (1717 খ্রিঃ - 1727 খ্রিস্টাব্দে) 

170) মুর্শিদকুলি খাঁর পূর্ব নাম কি ছিল ?

 ANS:  মহম্মদ হাদি