বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে | বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি ?


Who is the current President of Bangladesh

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন । ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃত পাওয়ার পর বঙ্গবন্ধু পরপর দুবার বাংলাদেশের রাষ্ট্রপতির পদ অলংকৃত করেন । বাংলাদেশের স্বাধীনতার পর থেকে এখনো পর্যন্ত মোট ২২ তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছে । বাংলাদেশের ২০ তম ২১তম রাষ্ট্রপতি ছিলেন আব্দুল হামিদ । আজকে আমরা এই পোস্টটিতে দেশের ২২ তম ও বর্তমান রাষ্ট্রপতি ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানব। 


বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি হলেন মোঃ সাহাবুদ্দিন 2023 

মোঃ সাহাবুদ্দিন হাবুদ্দিন চুপ্পু



বাংলাদেশের বর্তমান 22 তম রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করলেন মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু । তিনি ২৪ এপ্রিল ২০২৩ তারিখ থেকে দায়িত্বাধিন আছেন বাংলাদেশের রাষ্ট্রপতি পদে । মোহাম্মদ শাহাবুদ্দিন চুপ্পু ১০ই ডিসেম্বর ১৯৪৯ সালে পাবনা জেলার সদর উপজেলার শিবরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন । তার পিতা ছিলেন শরফুদ্দিন আনসারী ও মাতা খায়রুন্নেসা । তিনি ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে এমএসসি ডিগ্রি লাভ করেন ।


বাংলাদেশের বর্তমান 22 তম রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন চুপ্পু কর্মজীবন 

১৯৭১ সালের ৯ই এপ্রিল তিনি ভারতে যান এবং প্রশিক্ষণ নিয়ে পাবনা জেলার বিভিন্ন অঞ্চলে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে শক্তভাবে যুদ্ধ করেন । এছাড়া তিনি ১৯৮০ থেকে ২ বছর দৈনিক বাংলার বাণীতে সাংবাদিকতা করেন । মোহাম্মদ শাহাবুদ্দিন ১৯৯৫ ও ১৯৯৬ সালে বাংলাদেশের জুডিশিয়াল সার্ভিস এসোসিয়েশনের মহাসচিব নির্বাচিত হন । বঙ্গবন্ধু হত্যা মামলায় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক নিযুক্ত সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন ।


বাংলাদেশের বর্তমান বাইশ তম রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন চুপ্পু র রাজনৈতিক জীবন 

১৯৭৫ সালের ১৫ই আগস্ট সংঘটিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর তিনি কারাবরণ করেন । তিনি বাংলাদেশের আওয়ামী লীগের সর্বশেষ ২২ তম জাতীয় পরিষদে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন । পরবর্তীতে বাংলাদেশের আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রী রাজনৈতিক উপদেষ্টা এইচডি ইমামের মৃত্যুতে খালি থাকা প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান পদে তাকে মনোনীত করা হয় ।